প্রবেশগম্যতা সেটিংস

Sanctioned Russian billionaire Alisher Usmanov's 512-foot yacht, Dilbar. Image: Shutterstock

রিসোর্স

» গাইড

বিষয়

রাশিয়া নিয়ে অনুসন্ধান: জিআইজেএনের তাৎক্ষণিক টুলকিট  

English

Barcelona,,Catalonia,,Spain,,January,2nd,2018,,Russia,Super,Yacht,,The

রুশ বিলিয়নেয়ার আলিশের উসমানভের ৬০ কোটি ডলারের নিষিদ্ধ ইয়ট, দিলবার। ছবি: শাটারস্টক

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ, বিশ্বজুড়ে মস্কোকে নিয়ে আগ্রহের বিস্ফোরণ ঘটিয়েছে। বিষয়টি মাথায় রেখে সাংবাদিকদের জন্য একটি স্টার্টার-টুলকিট সংকলন করেছে জিআইজেএন, যা তাদেরকে নিজ দেশে রাশিয়ার সম্পদ, রাজনৈতিক হস্তক্ষেপ ও মিথ্যা প্রচারণা অনুসন্ধানে সহায়তা করবে। নিষেধাজ্ঞা থেকে শুরু করে রুশ অলিগার্কদের (শাসক অনুগত অভিজাত গোষ্ঠী) ব্যক্তিগত বিমান ট্র্যাক করা পর্যন্ত নানা বিষয় নিয়ে আপনি এখানে ৩০টির বেশি সহায়ক সাইট পাবেন। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ অনুসরণ করতে গিয়ে আমাদের চোখে যেসব টুল সেরা বলে মনে হয়েছে, তা-ও এখানে যুক্ত করা হয়েছে। কাজটি চলমান; তাই আপনার মন্তব্য ও সংযোজন নিশ্চিন্তে আমাদের কাছে পাঠিয়ে দিন।

অর্থায়ন ও অভিজাত গোষ্ঠী

রাশিয়ান সম্পদ: রাশিয়ান অ্যাসেট ট্র্যাকার তৈরির জন্য একজোট হয়েছে দুই ডজন সংবাদ প্রতিষ্ঠান। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ গুরুত্বপূর্ণ ব্যক্তি ও অলিগার্করা রাশিয়ার বাইরে কী বিপুল পরিমাণ সম্পদ জমা করেছেন— তা সনাক্ত ও তালিকাভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে এই প্রকল্পের মাধ্যমে।

অভিজাত গোষ্ঠী – নাভালনি থার্টি ফাইভ: নাভালনি থার্টি ফাইভ ছিল মূলত বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনির উপর বিষপ্রয়োগ ও তাঁর বন্দীদশার জন্য অভিযুক্ত রুশ অভিজাত ও শীর্ষ কর্মকর্তাদের তালিকা, যাদের নাম নিষেধাজ্ঞার জন্য সুপারিশ করা হয়েছে। তারপর থেকে এই তালিকা আরও বড় হয়েছে।

অভিজাত গোষ্ঠী – কে বা কারা: রুশ বিলিয়নেয়ারদের সম্পর্কে জানতে ফোর্বস একটি সহায়ক সূত্র। এই ব্যবসায়-সাময়িকী বিশ্বের সেরা ধনীদের যে বার্ষিক তালিকা প্রকাশ করে, তাতে শীর্ষ ২০০ জনের মধ্যে ১৫জনই রাশিয়ার। এখানে পাবেন নিষেধাজ্ঞাপ্রাপ্ত ২০ অভিজাতের তালিকা, আর এটি তাদের প্রাসাদ ও ভূ-সম্পত্তির নির্দেশিকা।

অভিজাত গোষ্ঠী – অনুদান: অ্যান্টি-করাপশন ডেটা কালেক্টিভের ২০২০ সালের একটি প্রতিবেদনে, থিঙ্কট্যাঙ্ক ও বিশ্ববিদ্যালয় থেকে জাদুঘর পর্যন্ত দুইশর বেশি শীর্ষ মার্কিন অলাভজনক সংস্থায় রাজনৈতিক হস্তক্ষেপের সঙ্গে জড়িত সোভিয়েত-উত্তর অলিগার্কদের প্রায় ৪০ কোটি মার্কিন ডলার অনুদানের নথি রয়েছে।

নিষেধাজ্ঞার কালো তালিকা: ইউএস অফিস অব ফরেন অ্যাসেটস্ কন্ট্রোলের স্যাংশন্স লিস্ট সার্চে পাবেন আনুষ্ঠানিক মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তিদের নাম, যার মধ্যে সন্ত্রাসী, অপরাধী এবং যুদ্ধাপরাধীও রয়েছে।  

নিষেধাজ্ঞা – ট্র্যাকার: জিআইজেএনের সদস্য কারেক্টিভের এই ট্র্যাকারের সাহায্যে রাশিয়ার ওপর আরোপিত বৈশ্বিক নিষেধাজ্ঞা লাইভ-মনিটরিং করা যায়। দেশ, প্রতিষ্ঠান ও ব্যক্তি ধরে সন্ধান করুন।

ব্যবসায়িক বয়কট: ইয়েল চিফ এক্সিকিউটিভ লিডারশিপ ইনস্টিটিউট ৩০০টির বেশি প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করেছে, যারা রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্থগিত বা ছিন্ন করেছে – এবং যারা তা করেনি, তাদেরকেও এর সাহায্যে ট্র্যাক করা যায়। কারা ব্যবস্থা নিচ্ছে, তা অনুসরণ করে এই টুইটার থ্রেড

Correctiv Russia Sanctions Tracker

জিআইজেএন সদস্য কারেক্টিভ রাশিয়ার ওপর আর্ন্তজাতিক নিষেধাজ্ঞার একটি চলমান হালনাগাদকৃত ট্র্যাকার প্রকাশ করেছে। ছবি: স্ক্রিনশট (কারেক্টিভ)

প্লেন ওয়াচ: ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডার প্রথম বর্ষের শিক্ষার্থীর হাত ধরে শুরু হওয়া টুইটার একাউন্ট @আরইউঅলিগার্কজেটস, বিশ্বজুড়ে ফ্লাইট ট্র্যাক করে। আরও দেখুন জিআইজেএনের গাইড, প্লেনস্পটিং: উড়োজাহাজ ট্র্যাক করবেন যেভাবে

আপডেট: টুইটার এই অ্যাকাউন্টটি বাতিল করেছে ২০২২ সালের ডিসেম্বরে।

শিপ ওয়াচ: রুশ জাহাজ অনুসরণ করতে দেখুন, জিআইজেএনের গাইড জাহাজ অনুসরণ করবেন যেভাবে

প্লেন ও জাহাজ: রাশিয়ার দুর্নীতিবিরোধী অলাভজনক সংস্থা এফবিকে, পুতিনের এক বন্ধুর সুপার ইয়ট খুঁজে বের করতে মেরিনট্রাফিকফ্লাইটরাডার ডেটাবেস ব্যবহার করেছে। তিনি বিষয়টি আড়াল করতে গিয়ে দাবি করেছিলেন, ইয়টটি তার বান্ধবী উপহার দিয়েছে। তারা খুঁজেছেন, ঐ বন্দরের কাছাকাছি বিমানবন্দরগুলোতে ব্যক্তিগত জেট অবতরণের ২৪ ঘন্টা সময়ের মধ্যে, কোন কোন জাহাজ নৌবন্দর ছেড়ে গিয়েছে। জাহাজের পরিচয় নিশ্চিত হতে তারা ইয়ট-মালিকের বান্ধবীর ছবি সংগ্রহ করেছে সামাজিক মাধ্যম থেকে।

পার্সন অব ইন্টারেস্ট: অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্টের আলেফ ডেটাবেস হল পার্সন অব ইন্টারেস্ট, ব্যবসা প্রতিষ্ঠান, আর্থিক লেনদেন, এবং আরও অনেক কিছুর একটি উন্মুক্ত ডেটাবেস ও সরকারি রেকর্ডের একটি বিশাল সংগ্রহশালা।

প্রতিষ্ঠান নিবন্ধন: ওপেন কর্পোরেটস দাবি করে, এটি বিশ্বব্যাপী নিবন্ধিত ব্যবসা প্রতিষ্ঠানের বৃহত্তম উন্মুক্ত ডেটাবেস। সাংবাদিকেরা এটি অবাধে ব্যবহার করতে পারেন।

অফশোর সম্পদ: ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের অফশোর লিকস ডেটাবেসে আট লাখের বেশি অফশোর প্রতিষ্ঠান, ফাউন্ডেশন ও ট্রাস্ট থেকে রুশ মালিকানাধীন সম্পদের সন্ধান করুন, যার মধ্যে অভিজাত গোষ্ঠী থেকে পুতিনের ঘনিষ্ট বলয় পর্যন্ত অনেকেই রয়েছেন।

ইউক্রেন কোম্পানি লিস্টিংস: উন্মুক্ত ডেটার ওপর ভিত্তি করে তৈরি করা ইউকন্ট্রোল ডেটাবেস সিস্টেমে পাওয়া যায় ইউক্রেন-ভিত্তিক ৪০ লাখ কোম্পানি ও মালিকানা সংক্রান্ত নথিপত্র।

আরও সম্পদ সনাক্তকরণ: ইউক্রেন-ভিত্তিক ইউকন্ট্রোল-এর একটি টুল আরইউঅ্যাসেটস ডট কম। এটি রাশিয়া, বেলারুস, কাজাকস্তান, ইউক্রেন, ও ইউরোপের বিভিন্ন ডেটাবেস বিশ্লেষণ করে এবং সেগুলো নিষেধাজ্ঞার তালিকার সঙ্গে মিলিয়ে দেখে। সাংবাদিকেরা এটি বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

আমদানি/রপ্তানি: জাতিসংঘের কমট্রেড ডেটাবেস আমদানি ও রপ্তানির দেশ ও পণ্যভিত্তিক ডেটা ব্যবহারের সুযোগ দেয়। রাশিয়া কোন দেশ থেকে অস্ত্র ও প্রযুক্তিসহ কী কিনছে ও কী বিক্রি করছে, তা এখানে খুঁজতে পারেন।

মিথ্যা প্রচারণা ও তথ্য যাচাই

#ইউক্রেনফ্যাক্ট: আর্ন্তজাতিক ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে উদ্দেশ্যমূলক প্রচারণা, মিথ্যা প্রচারণা, ও ভুল তথ্য তুলে ধরতে #ইউক্রেনফ্যাক্ট ট্যাগলাইন দিয়ে একটি বৈশ্বিক সহযোগিতামূলক কর্মসূচি শুরু করেছে।

#UkraineFacts misinformation tracking map

ইউক্রেনফ্যাক্টডটওআরজি বিশ্বজুড়ে ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে মিথ্যা প্রতিবেদন ও মিথ্যা প্রচারণা ট্র্যাক করে। ছবি: স্ক্রিনশট (ইউক্রেনফ্যাক্টডটওআরজি)

রাশিয়া-ইউক্রেন মিথ্যা প্রচারণার সাইট: অনলাইনে নানা সংবাদ ও তথ্যের “বিশ্বাসযোগ্যতা রেটিং” করে নিউজগার্ড। তাদের একটি রাশিয়া-ইউক্রেন ডিসইনফরমেশন ট্র্যাকিং সেন্টার আছে, যেখানে তারা ১৫০টি রাশিয়ান ডিসইনফরমেশন সাইট পর্যবেক্ষণ করে। আরও দেখুন: রাশিয়া-ইউক্রেন কনফ্লিক্ট মিসইনফো ড্যাশবোর্ড। এটি ইংরেজি, রাশিয়ান ও ইউক্রেনীয় ভাষায় পরিচালিত হয় টরোন্টোর টেড রজার্স স্কুল অব ম্যানেজমেন্টের সোশ্যাল মিডিয়া ল্যাবের মাধ্যমে।

মিথ্যা প্রচারণার শেকড় অনুসন্ধান: উদ্দেশ্যমূলক প্রচার-অভিযানের পেছনে কারা আছে, তা অনুসরণে ডিসইনফর্মেশন বিটের দু’জন শীর্ষ সাংবাদিকের তৈরি করা জিআইজেএনের রোডম্যাপ এখানে দেখুন। 

রাশিয়ান মিথ্যা প্রচারণার স্তম্ভগুলো: মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ৭৭ পৃষ্ঠার প্রতিবেদন, পিলারস অব অব রাশিয়াস ডিসইনফরমেশন অ্যান্ড প্রোপাগাণ্ডা ইকোসিস্টেম দেখা জরুরী।

টেলিগ্রামে অনুসন্ধান: রাশিয়ায় তৈরি টেলিগ্রাম, এখন ক্রেমলিনপন্থী প্রচারণাকারী সহ গোটা বিশ্বের গণতন্ত্রবিরোধী গোষ্ঠীগুলোর জন্য একটি প্রধান প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এই যুদ্ধ নিয়ে মিথ্যা-প্রচারণার উৎস ও কথোপকথন সন্ধান করতে গুগলে লিখুন Site:t.me, তারপর একটি স্পেস ও আপনার কি-ওয়ার্ড দিন এবং টিজিস্ট্যাটডটকম টুল থেকে খুঁজে পাওয়া দরকারি চ্যানেলগুলো বিশ্লেষণ করুন।

রাশিয়ার বিদেশি হস্তক্ষেপ

রুশ গুপ্তচরদের অনুসরণ: আপনার হাতে কি খুঁজে দেখার মতো কোনও নাম আছে? তাহলে ব্যবহার করুন টেলিগ্রামের অনুসন্ধানের জন্য কার্যকর আই অব গডকুইকওসিন্টবটের মতো বট; আজুরের মতো মুখাবয়ব তুলনা করার টুল; এবং ক্রোনোসের মতো ফাঁস হওয়া ব্যক্তি-ডেটাবেস, যা রাশিয়া-কেন্দ্রিক সার্চের জন্য দারুন। কালোবাজারে রাশিয়ার কিছু কার্যকর ডেটাবেস আছে, তবে সেগুলোর ব্যবহার ও ব্যবহারের ক্ষেত্রে নৈতিকতা সম্পর্কে প্রাসঙ্গিক আলোচনা পাবেন অনলাইন টুলগুলো নিয়ে জিআইজেএনের এই স্টোরিতে। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় আলেক্সি নাভালনির ওপর বিষপ্রয়োগের ঘটনা উন্মোচিত হয়, এই টুলগুলো দিয়ে।

হস্তক্ষেপ অনুসরণ: ২০০০ সাল থেকে রাশিয়ার অনৈতিক প্রচারণায় অর্থায়ন, সাইবার হামলা, মিথ্যা তথ্যের প্রচারণার ৪৪২টি ঘটনার তালিকা পাওয়া যায় দ্য অথরটরিয়ান ইন্টারফেয়ারেন্স ট্র্যাকার-এ। এটি তৈরি করেছে অ্যালায়েন্স ফর সিকিউরিং ডেমোক্রেসি।

নির্বাচনী হস্তক্ষেপ: এই একাডেমিক লেখায় ১৯৯১ থেকে ২০১৭ সালের মধ্যে ১৬টি দেশের ২৭টি নির্বাচনে রুশ হস্তক্ষেপের নজির তুলে ধরা হয়।

রাজনৈতিক হস্তক্ষেপ: রাশিয়ার রাজনৈতিক হস্তক্ষেপ নিয়ে মার্কিন সিনেটের এই তদন্তে ১৯টি ইউরোপীয় দেশের ঘটনা উল্লেখ করা হয়েছে।

ইউক্রেনে যুদ্ধ

মানচিত্র – সামরিক গতিবিধি, আগ্রাসন: সামরিক গতিবিধি, হামলা ও অন্যান্য ঘটনার প্রমাণ হিসেবে ভিডিও ও ছবির লিঙ্ক সম্বলিত একটি ইন্টারঅ্যাকটিভ মানচিত্র, লাইভইউএম্যাপ

মানচিত্র – গুরুত্বপূর্ণ ঘটনা: সেন্টার ফর ইনফরমেশন রেজিলিয়েন্স, বেলিংক্যাট, নেমোনিক, কনফ্লিক্ট ইন্টেলিজেন্স টিম ও অন্যেরা ক্রাউডসোর্স করা এই মানচিত্রে সহিংসতার গুরুত্বপূর্ণ ঘটনা নথিবদ্ধ ও যাচাই করে।

Center for Information Resilience live map of Ukraine war incidents

বেশ কিছু ওপেন সোর্স সংবাদ সাইট একটি রিয়েল টাইম মানচিত্র ক্রাউডসোর্স করেছে, যা ইউক্রেনে যুদ্ধ ট্র্যাক করতে অনলাইনে পোস্ট করা ভিডিও ও রিপোর্টের ভৌগলিক অবস্থান নির্ণয় করে। ছবি: স্ক্রিনশট (ম্যাপহাবডটনেট)

মানচিত্র – সংবাদ মাধ্যম: ডেটার‌্যাপারের লিজা শার্লট মুথ, সহিংসতা নিয়ে ৪০টির বেশি সংবাদমাধ্যম থেকে অসংখ্য মানচিত্র সংবলিত রিসোর্স ও আর্টিকেল যুক্ত একটি দীর্ঘ টুইট থ্রেড পোস্ট করেছেন।

রুশ সামরিক যানবাহন: লাইসেন্স প্লেট ব্যবহার করে রুশ সামরিক যানবাহনের গতিবিধি অনুসরণের কথা বলা হয়েছে  বেলিংক্যাটের এই গাইডে

রুশ সামরিক বিমান অনুসরণ: এই ফ্লাইট ট্র্যাকার রুশ সামরিক বিমানের গতিবিধির ওপর নজরদারি করে।

সৈনিক/কর্মকর্তা সনাক্তকারী: ইনফর্ম-নাপাম একটি বহুজাতিক স্বেচ্ছাসেবী প্রয়াস, যা রুশ সামরিক কর্মী ও সরকারি কর্মকর্তাদের চিহ্নিত করে এবং উদ্দেশ্যমূলক রুশ প্রচারণা উন্মোচন করে। 

রাশিয়ান সেনাবাহিনী নিয়ে ফাঁস হওয়া তথ্য: রাশিয়ান সেনা কর্মকর্তাদের ব্যক্তিগত তথ্যের এক ডজনেরও বেশি ডেটাবেস এক জায়গায় করেছে রুশলিকস ডট ইনফো। যেখানে তাদের নাম, ঠিকানা, ফোন নম্বর এবং আরও অনেক তথ্য পাওয়া যায়। কিছু রেকর্ড নেওয়া হয়েছে ইউক্রেনের সরকারের কাছ থেকে।

যুদ্ধাপরাধ: জিআইজেএনের এই গাইড তথ্য যাচাই ও সংরক্ষণ থেকে শুরু করে নিরাপত্তা ও মানসিক আঘাতের ঘটনা পর্যন্ত, যুদ্ধাপরাধ সংশ্লিষ্ট বিভিন্ন ঘটনা নথিবদ্ধ করার ১৫টি ধাপ তুলে ধরে।

যুদ্ধাপরাধ তালিকা: অ্যাসোসিয়েট প্রেস ও ফ্রন্টলাইন যৌথভাবে তৈরি করেছে ওয়ার ক্রাইমস ওয়াচ ইউক্রেন, যেখানে তারা ইউক্রেনে সম্ভাব্য যুদ্ধাপরাধের তথ্যপ্রমাণ সংগ্রহ ও তালিকাভুক্ত করছে। যার মধ্যে আছে হাসপাতাল, স্কুল ও অন্যান্য বেসামরিক স্থাপনায় হামলা। আরও দেখুন: ইউক্রেনীয় সরকারের ব্যবস্থাপনায় পরিচালিত রাশিয়ার যুদ্ধাপরাধ

সংবাদমাধ্যমের ওপর হামলা: ইউক্রেনের মিডিয়া ওয়াচডগ এনজিও, ইন্সটিটিউট অব ম্যাস ইনফরমেশন তাদের কর্মকাণ্ড পরিচালনা করছে ১৯৯৫ সাল থেকে। তারা ইউক্রেনের সংবাদমাধ্যমের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধাপরাধ সংক্রান্ত ঘটনাগুলো ক্রমাগত লিপিবদ্ধ করে চলেছে। ৩১ মার্চ পর্যন্ত, তারা জানিয়েছে ৫ জন সাংবাদিক হত্যা, একজন নিখোঁজ, ছয়জন অপহরণ এবং ৭০টি সংবাদমাধ্যম বন্ধ হয়ে যাওয়ার তথ্য। অঞ্চল-ভিত্তিক তথ্যের জন্য আরও দেখুন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস-এর রাশিয়া-ইউক্রেন ওয়াচ

সোর্সের সন্ধান: ইউক্রেনের যোগাযোগ সংক্রান্ত পেশাজীবীরা স্বেচ্ছায় একটি সেবা প্রদান করছেন সাংবাদিকদের সঙ্গে বিশেষজ্ঞ, রিপোর্টার, প্রত্যক্ষদর্শীদের যোগাযোগ ঘটানো এবং ইউক্রেনের ভেতর থেকে ছবি ও ভিডিও সরবরাহের জন্য। সংবাদমাধ্যমের জন্য সেবাটি দেওয়া হয় বিনামূল্যে। আরেকটি ফ্রি সেবা, ইউএব্রেভ কাজ করে ইংরেজী-ভাষী ইউক্রেনীয় প্রত্যক্ষদর্শীদের সঙ্গে বৈশ্বিক গণমাধ্যমগুলোর সংযোগ ঘটিয়ে দেওয়ার জন্য।

সংঘাতের মধ্যে যৌন সহিংসতা নিয়ে রিপোর্টিং – যুদ্ধে ধর্ষণের ব্যবহার করা হলে সেটির খুবই বিধ্বংসী প্রভাব পড়ে ব্যক্তিমানুষ ও তাদের কমিউনিটির ওপরে। যুদ্ধক্ষেত্রে যৌন সহিংসতা কাভারে সাংবাদিকদের প্রস্তুতি নিতে সহায়তার জন্য এই চমৎকার গাইডটি তৈরি করেছে ডার্ট সেন্টার।

রাশিয়ান সেনাবাহিনীর খোঁজ: যুদ্ধের প্রথম ছয় মাসের মধ্যে, Slidstvo.Info-র অনুসন্ধানী সাংবাদিক এবং অ্যান্টি-করাপশন হেডকোয়ার্টার্স-এর অ্যাক্টিভিস্টরা প্রায় দেড় লাখ মানুষের একটি ডেটাবেস সংগ্রহ করেছেন, যারা সবাই নিজেদের রাশিয়ান সেনাবাহিনী বলে দাবি করেছে।

সূত্রের সন্ধান: ইউক্রেনের যোগাযোগ পেশাজীবীরা দেশটির বিশেষজ্ঞ, প্রতিবেদক, প্রত্যক্ষদর্শী এবং ছবি ও ভিডিওর সঙ্গে সাংবাদিকদের যোগসূত্র প্রতিষ্ঠায় একটি স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম শুরু করেছে। সংবাদমাধ্যম মুক্ত হোক।

আরও পড়ুন

বেলিংক্যাট’স গ্রোজেভ অন ইনভেস্টিগেটিং রাশিয়া’স ইনভেশন অব ইউক্রেন

জার্নালিজম রিসোর্সেস ফর ট্র্যাকিং ইভেন্টস ইন ইউক্রেন

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নেপথ্যে থাকা মিথ্যা প্রচারণার গভীরে

লেখাটি পুনঃপ্রকাশ করুন


Material from GIJN’s website is generally available for republication under a Creative Commons Attribution-NonCommercial 4.0 International license. Images usually are published under a different license, so we advise you to use alternatives or contact us regarding permission. Here are our full terms for republication. You must credit the author, link to the original story, and name GIJN as the first publisher. For any queries or to send us a courtesy republication note, write to hello@gijn.org.

পরবর্তী

পরামর্শ ও টুল

ত্রুটিপূর্ণ ও ভুয়া একাডেমিক গবেষণা নিয়ে কীভাবে কাজ করবেন

একাডেমিক গবেষণাপত্রের ওপর ভিত্তি করে শিক্ষা, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন ইত্যাদি বিষয়ে নেওয়া হয় গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত। ফলে ত্রুটিপূর্ণ ও ভুয়া গবেষণা অনেক সময় তৈরি করতে পারে নেতিবাচক প্রভাব। পড়ুন, কীভাবে এমন ত্রুটিপূর্ণ গবেষণা নিয়ে অনুসন্ধান করতে পারেন।

গাইড পরামর্শ ও টুল

প্রতিবন্ধীদের নিয়ে অনুসন্ধানের রিপোর্টিং গাইড: সংক্ষিপ্ত সংস্করণ

জাতিসংঘের মতে, প্রতিবন্ধী ব্যক্তিরা হচ্ছেন বৃহত্তম বিভক্ত সংখ্যালঘু জনগোষ্ঠী। কার্যত প্রতিটি রিপোর্টিং বীটেই প্রতিবন্ধী বিষয়ক দৃষ্টিকোণ থেকে আলোচনা বা কাজ করার সুযোগ রয়েছে।

Using Social Network Analysis for Investigations YouTube Image GIJC23

পরামর্শ ও টুল

অনুসন্ধানী সাংবাদিকতায় শক্তিশালী টুল সোশ্যাল নেটওয়ার্ক অ্যানালাইসিস

ডেটা-চালিত সাংবাদিকতার যুগে, বিভিন্ন বিষয়কে একসঙ্গে যুক্ত করার মাধ্যমে যুগান্তকারী সব তথ্য উন্মোচন করা সম্ভব। সোশ্যাল নেটওয়ার্ক অ্যানালাইসিস (এসএনএ) ঠিক এমন একটি কৌশল, যা ব্যবহার করে অনুসন্ধানী সাংবাদিকেরা ঠিক এ কাজটিই করতে পারেন।

পরামর্শ ও টুল

বৈশ্বিক সহযোগিতা ও কৃত্রিম বুদ্ধিমত্তা: অনুসন্ধানী সাংবাদিকতার ভবিষ্যৎ গতিপথ 

কৃত্রিম বুদ্ধিমত্তা ও আন্তঃসীমান্ত সহযোগিতার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা এবং এ সংক্রান্ত ভুলভ্রান্তি এড়ানোর পরামর্শ দিয়েছেন তিন অভিজ্ঞ সাংবাদিক।