প্রবেশগম্যতা সেটিংস

Photo: Pixabay

লেখাপত্র

আপনার ব্যক্তিগত তথ্য কেউ কি অনলাইন থেকে হাতিয়ে নিচ্ছে? জেনে নিন কীভাবে ঠেকাবেন

English

ছবি: পিক্সাবে

সম্পাদকের কথা: আপনি যদি আর দশজন মানুষের মতো হন, তাহলে আপনার বিভিন্ন তথ্য ছড়িয়ে আছে ইন্টারনেট জুড়ে। এই ছড়ানো-ছিটানো তথ্যগুলো সাংবাদিকদের “ডক্স” করার জন্য – অর্থাৎ, ক্ষতিকর কারো দ্বারা ফোন নাম্বার ও বাসার ঠিকানার মতো ব্যক্তিগত তথ্য খুঁজে বের করে প্রকাশ করার মতো কাজে ব্যবহৃত হতে পারে। সম্প্রতি অনুষ্ঠিত হওয়া এনআইসিএআর ২০১৯ সম্মেলনে নিউ ইয়র্ক টাইমস এর নিরাপত্তা বিশেষজ্ঞ ক্রিস্টেন কোজিনস্কি এবং নিনা কাপুর এই টিপ শিটটি উপস্থাপন করেন, যেখানে অন্য কেউ ঝামেলা সৃষ্টি করার আগে কিভাবে নিজেই নিজেকে ডক্স করে তথ্য সুরক্ষিত করবেন, সে ব্যাপারে বিস্তারিত বলা হয়েছে।

সার্চ ইঞ্জিন

গুগল এবং বিং এর সার্চ অপারেটর

অপারেটর: যা খুঁজতে ব্যবহৃত হয়: উদাহরণ: Site নির্দিষ্ট ডোমেইনের পেইজ খুঁজতে site:facebook.com AND/OR দুইটি রেজাল্ট একসাথে পেতে ব্যবহার করুন AND. একটি বা অন্য আরেকটি রেজাল্ট পেতে OR ব্যবহার করুন। “John Smith” AND (Portland OR Salem) Asterisk উদ্ধৃতি চিহ্ন ব্যবহৃত হয় সার্চ রেজাল্টে এক বা একাধিক নির্দিষ্ট শব্দ অবশ্যই রাখার জন্য। “John * Smith” Hyphen নির্দিষ্ট এক বা একাধিক শব্দ সার্চ রেজাল্ট থেকে বাদ দিতে হাইফেন ব্যবহৃত হয়। “JohnSmith” -site:personalwebsite.com Filetype

নির্দিষ্ট ফাইল টাইপের এক্সটেনশন ব্যবহার করে সার্চ রেজাল্ট ফিল্টার করা হয়। সাধারণ ফাইল টাইপ:

DOC/DOCX XLS/XLXS PPT/PPTX TXT JPG/JPEG/PNG (image files) PDF filetype:xls intext:youremail@gmail.com

বিং সার্চ অপারেটর

অপারেটর: যা খুঁজতে ব্যবহৃত হয়: উদাহরণ: LinkFromDomain কোন ওয়েবসাইটের মধ্যে সংযুক্ত প্রতিটি ওয়েবসাইট খুঁজে বের করতে সাহায্য করে। LinkFromDomain:website.com Contains কোন নির্দিষ্ট ওয়েবসাইটে নির্দিষ্ট ফাইল টাইপ খুঁজতে ব্যবহৃত হয়। Contains:csv site:website.com

গুগল অ্যালার্টস

আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্টে সাইন ইন করে থাকেন, তাহলে এখান থেকে গুগল অ্যালার্টস সেট আপ করতে পারবেন।

পরামর্শ: ব্যক্তিগত জিমেইল অ্যাকাউন্ট থেকে গুগল অ্যালার্টস ব্যবহার করা উচিৎ। এর ফলে, আপনি যদি ওই প্রতিষ্ঠান ছেড়েও দেন, তাও অ্যালার্টগুলো আপনার অ্যাকাউন্টে থেকে যাবে।

পরামর্শ: মনে রাখবেন, আপনি যতো অ্যালার্ট সেট আপ করবেন, সবই আপনার গুগল অ্যাকাউন্টে থেকে যাবে। আপনার উচিৎ ফোন নাম্বার বা বাসার ঠিকানার মতো তথ্যের জন্য অ্যালার্ট সেট আপ করা। সোশাল সিকিউরিটি (জাতীয় পরিচয়পত্র, ব্যাংক একাউন্ট নাম্বার) বা এ ধরণের স্পর্শকাতর তথ্যের জন্য অ্যালার্ট সেট আপ করা উচিৎ না।

পাবলিক রেকর্ড/পিপল অ্যাগ্রিগেটর

শত শত পিপল-অ্যাগ্রিগেটর সাইট রয়েছে। অনেক ছোট-বড় সাইট আছে যারা, অনলাইনে আপনার বিভিন্ন কার্যক্রমের প্রমাণ লক্ষ্যনীয়ভাবে কমিয়ে আনার জন্য কাজ করে। এই কাজ শুরু করার জন্য আমরা নিচের তালিকার সাইটগুলো ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। (লক্ষ্য রাখুন, এই সাইটগুলো সাধারণত যারা যুক্তরাষ্ট্রে থাকেন বা আগে সেখানে ছিলেন, এমন মানুষের জন্য কাজ করে)। এইসব সাইটের কাজ শেষ হলে কয়েক সপ্তাহের মধ্যেই পিপল অ্যাগ্রিগেটর সাইটগুলো থেকে আপনার ব্যক্তিগত তথ্যের পরিমাণ লক্ষ্যনীয়ভাবে কমে যাবে।

এই সাইটগুলতে আপনি আপনার প্রোফাইল খুঁজে পান কিনা দেখুন, এবং সেগুলো মুছে ফেলার পদক্ষেপ নিন। মনে রাখবেন, তথ্য মুছে ফেলার জন্য কিছু সাইট আপনার কাছে ইমেইল অ্যাড্রেস বা ফোন নাম্বারের মতো কিছু ব্যক্তিগত তথ্য চাইতে পারে। সেক্ষেত্রে এই পরামর্শগুলো কাজে লাগতে পারে:

একটি আলাদা “বার্নার” ইমেইল তৈরি করে এই কাজে ব্যবহার করুন। যদি আগে থেকেই থাকে, তাহলে সেটি ব্যবহার করুন। গুগল ভয়েস বা সুডো এর মতো একটি ভার্চুয়াল ফোন নাম্বার তৈরি করুন। আপনার যে তথ্য সাইটগুলোর কাছে ইতিমধ্যেই আছে, তাদেরকে সে তথ্যগুলোই আবার দিন। যদি দেখেন যে তাদের কাছে পুরনো কোনো ঠিকানা আছে, তাহলে নতুন ঠিকানা না দিয়ে সেটাই আবার দিন। ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্টের মতো কোন গুরুত্বপূর্ণ দলিলের কপি কখনোই কোথাও দিবেন না। সাইটের নাম: ওয়েবসাইট: অপ্ট-আউট লিংক: মন্তব্য: CheckThem https://checkthem.com https://www.checkthem.com/optout/ Radaris https://radaris.com https://www.safeshepherd.com/handbook/radaris.com তথ্য মুছে ফেলার জন্য আপনার এখানে অ্যাকাউন্ট করতে হবে। Intelius https://www.intelius.com https://www.intelius.com/optout Fast People Search https://www.fastpeoplesearch.com https://www.fastpeoplesearch.com/removal White Pages https://whitepages.com https://www.wikihow.com/Remove-Your-Listing-on-WhitePages Family Tree Now https://www.familytreenow.com https://www.familytreenow.com/optout Spokeo https://www.spokeo.com https://www.spokeo.com/optout Instant Checkmate https://www.instantcheckmate.com https://www.instantcheckmate.com/opt-out Peoplefinders https://www.peoplefinders.com https://www.peoplefinders.com/manage MyLife https://mylife.com https://www.privacyduck.com/mylife-com-opt-out-deletion-instructions-from-privacyduck/ এখানে আপনাকে ড্রাইভিং লাইসেন্স এর কপি পাঠাতে বলবে, কিন্তু আপনি অবশ্যই সেটি করবেন না। বরং আপনার নিরাপত্তার বিষয়টি তাদের মেইল করে জানান। Been Verified https://www.beenverified.com https://www.beenverified.com/f/optout/search People Search Now https://www.peoplesearchnow.com https://www.peoplesearchnow.com/opt-out TruthFinder https://www.truthfinder.com https://www.truthfinder.help/remove/ Advanced Background Check https://www.advancedbackgroundchecks.com https://www.advancedbackgroundchecks.com/removal

আপনি যদি আরো গভীরে যেতে চান, তাহলে ইন্টেলটেকনিক্স এর আনুষঙ্গিক অপ্ট-আউট ধাপগুলোসহ পিপল অ্যাগ্রিগেটর সাইটের পূর্ণাঙ্গ তালিকাটি দেখুন। তবে মাথায় রাখুন, নিউ ইয়র্ক টাইমস সবগুলো সাইটকে পূর্ণরূপে স্বীকৃতি দেয়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যম

আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টগুলো চিহ্নিত করুন।

আপনার ব্যবহৃত হ্যান্ডলটি নেইমচেকার এ দিয়ে দেখুন, সেগুলো কোথায় ব্যবহৃত হচ্ছে। এর মাধ্যমে আপনি পুরনো অ্যাকাউন্ট এবং আপনার নামে অন্য অ্যাকাউন্ট থাকলে সেগুলোও খুঁজে পাবেন। আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে টু-ফ্যাক্টর অথেনটিকেশন যুক্ত করুন। টু ফ্যাক্টর অথ এ গিয়ে জনপ্রিয় সাইটগুলোতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করার পদ্ধতি দেখে নিন। অথেনটিকেশনের দ্বিতীয় ধাপ হিসাবে এসএমএস থেকে অথেনটিকেটর অ্যাপ বেশি কার্যকর। এটা তুলনামূলক নিরাপদ পদ্ধতি, এবং এক্ষেত্রে সিম হাইজ্যাকিং এর ঝুঁকি নেই।

ফেইসবুক

পরামর্শ: আপনার অবশ্যই একটা ফেইসবুক অ্যাকাউন্ট থাকতে হবে এবং সেখানে লগ ইন করতে হবে। লগ ইন করা না থাকলে নিচের টুলগুলো কোন ফলাফল দেখাবে না।

ইনটেল টেকনিক্স এ গিয়ে ওপরে থাকা “টুলস” মেনুতে ক্লিক করুন। সেখান থেকে বামের “ফেইসবুক প্রোফাইল” এ ক্লিক করে ড্রপ ডাউন মেনু থেকে “ফেইসবুক টুল” নির্বাচন করুন। “এফবি ইউজারনেইম” লেখা প্রথম ফিল্ডে ফেইসবুক ইউজারনেইম লিখুন (এটি বড় সাদা বক্সের ওপরের ছোট বক্সটি)। তারপর “গো” তে ক্লিক করুন। আপনার ফেইসবুক প্রোফাইলে গিয়ে নিজের ইউজারনেইম দেখে নিন। এটি ফেইসবুকের ইউআরএল এর “/” চিহ্নের পরের অংশটি। ইউজার নাম্বার দেখানোর পর সংখ্যাটি “ফেইসবুক ইউজার নাম্বার” ফিল্ডে কপি এবং পেস্ট করে “গো” তে ক্লিক করুন। উন্মুক্ত যে সব তথ্য আছে ,তা দেখার জন্য আপনার একটি ফেইসবুক অ্যাকাউন্ট থাকতে হবে। মনে রাখবেন, আপনি নিজের অ্যাকাউন্টের জন্য এটি করতে পারবেন না – এক্ষেত্রে অন্য কারো সাহায্য নিন। আপনার ফেইসবুকের বন্ধুতালিকায় নেই, এমন কেউ আপনার ফেইসবুক প্রোফাইল কিভাবে দেখে, তা জানতে আপনার প্রোফাইলের “ভিউ অ্যাজ” অপশনটি নির্বাচন করুন। আপনার গোপনীয়তার সেটিংস পরিবর্তন করার দরকার হতে পারে: আপনার বন্ধুতালিকা লুকিয়ে রাখুন (সেটিংস > প্রাইভেসি) ছবিতে ট্যাগ করার ক্ষেত্রে অ্যাপ্রুভাল রিকোয়েস্ট চালু করুন (সেটিংস > টাইমলাইন অ্যান্ড ট্যাগিং) সার্চ ইঞ্জিনের সাথে আপনার প্রোফাইলের সংযোগ বিচ্ছিন্ন করুন (সেটিংস > প্রাইভেসি) টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন। অননুমোদিত লগ ইন বোঝার জন্য অ্যালার্ট চালু করুন।

টুইটার

টুইটার সিম্পল সার্চ টুইটার অ্যাডভান্সড সার্চ টুইটার টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন।

টুইটার সার্চ অপারেটর

from কোন ইউজার যে বার্তা কাউকে পাঠায় from:yourhandle to কোন ইউজারের কাছে যে বার্তা পাঠানো হয় From:yourhandle to:friendhandle geocode নির্দিষ্ট জিপিএস অবস্থানের মধ্যে থেকে করা টুইট geocode:40.753830318,-73.9 87329384,1km “mcdonalds” AND/OR দুইটি ভিন্ন রেজাল্ট পাওয়ার জন্য AND অপারেটর এবং একটি বা তার বদলে ভিন্ন আরেকটি রেজাল্ট পাওয়ার জন্য OR ব্যবহার করুন। from:yourhandle OR from:friendshandle since:YYYY-MM-DD until:YYYY-MM-DD কো নির্দিষ্ট তারিখের পরিসীমার মধ্যে করা টুইট From:yourhandle since:2005-01-01 until:2005-01-31

ইনস্টাগ্রাম

ইন-অ্যাপ সার্চ ফিল্ড কেবল সার্চ করতে ব্যবহৃত শব্দগুলোর সাথে সম্পর্কিত ইউজার আর হ্যাশট্যাগ গুলোই দেখায়। তবুও, আপনি “গুগল ডর্কিং” এর মাধ্যমে ইনস্টাগ্রামে সার্চ করতে পারেন।

Site:instagram.com “username” Site:instagram.com “username” -site:instagram.com/username”

টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন

লিংকডইন

লিংকডইনের জন্য গুগল ডর্কিং:

Site:linkedin.com “Google” Site:linkedin.com “Software Developer at Google”

লিংকডইনের গোপনীয়তা সেটিংস:

আপনার তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যান: মি > সেটিংস অ্যান্ড প্রাইভেসি > প্রাইভেসি টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন।

এই টিপ শিটটি মূলত একটি হ্যান্ডআউট আকারে এনআইসিএআর ২০১৯ সম্মেলনে উপস্থাপন করা হয়েছিলো। পরবর্তীতে লেখকদের অনুমতি নিয়ে পুনঃপ্রকাশ করা হয়।

ক্রিস্টেন কোজিনস্কি দি নিউ ইয়র্ক টাইমস এর একজন তথ্য নিরাপত্তা প্রশিক্ষক। তিনি ডোন’ট ক্লিক অন দ্যাট নামক একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, যেটি ছোট প্রতিষ্ঠানগুলোকে অনলাইনে তথ্য নিরাপদ রাখতে শিক্ষা দেয়। তিনি অ্যাপ্লিকেশন সিকিউরিটি ইঞ্জিনিয়ার হিসাবে মেইলচিম্পেও কাজ করেছেন।

নিনা কাপুর নিউ ইয়র্ক টাইমসের একজন অভিজ্ঞ তথ্য নিরাপত্তা গবেষক। তিনি এর আগে বুজ অ্যালেন হ্যামিল্টন এ সাইবার থ্রেট ইন্টেলিজেন্স গবেষক হিসাবে কাজ করেছেন। সেখানে তিনি ডিপ অ্যান্ড ডার্ক ওয়েব রিপোর্টিং এবং সাইবার ক্রিমিনাল ট্র্যাকিংয়ের পদ্ধতি তৈরি করেন।

 

ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অধীনে আমাদের লেখা বিনামূল্যে অনলাইন বা প্রিন্টে প্রকাশযোগ্য

লেখাটি পুনঃপ্রকাশ করুন


Material from GIJN’s website is generally available for republication under a Creative Commons Attribution-NonCommercial 4.0 International license. Images usually are published under a different license, so we advise you to use alternatives or contact us regarding permission. Here are our full terms for republication. You must credit the author, link to the original story, and name GIJN as the first publisher. For any queries or to send us a courtesy republication note, write to hello@gijn.org.

পরবর্তী

IDL-Reporteros founder Gustavo Gorriti

সদস্য প্রোফাইল

আইডিএল-রিপোর্টেরস: যে নিউজরুম পেরুর রাজনৈতিক অভিজাতদের চ্যালেঞ্জের সাহস দেখিয়েছে

পেরুর ক্ষমতাবানদের দুর্নীতি-অনিয়ম নিয়ে অনুসন্ধানের জন্য ক্রমাগত নানা ধরনের চাপ ও হুমকির মুখে পড়েছে অনুসন্ধানী সংবাদমাধ্যম, আইডিএল-রিপোর্টেরস এবং এর প্রতিষ্ঠাতা গুস্তাভো গোরিতি। পড়ুন, কীভাবে সেগুলো সামলে তারা সাহসিকতার সঙ্গে রিপোর্টিং চালিয়ে যাচ্ছে।

post office boxes, shell companies

পরামর্শ ও টুল

শেল কোম্পানির গোপন মালিকদের যেভাবে খুঁজে বের করবেন

অনুসন্ধানী সাংবাদিকদের জন্য শেল কোম্পানি ও সেগুলোর প্রকৃত মালিকদের পরিচয় খুঁজে বের করা বেশ কঠিন হতে পারে। তবে শক্তিশালী কিছু টুল রয়েছে যার সাহায্যে জটিল এই ক্ষেত্রে নতুন আসা সাংবাদিকেরাও গোপনে অবৈধ সম্পদ লুকোনো ব্যক্তিদের পদচিহ্ন খুঁজে বের করতে পারেন।

টেকসইতা পদ্ধতি

সাংবাদিকতার প্রভাব পরিমাপ — আমরা নতুন যা জানি

সব সংবাদমাধ্যমই চেষ্টা করে তাদের রিপোর্টিংয়ের মাধ্যমে সমাজে প্রভাব তৈরির জন্য। কিন্তু এই প্রভাব পরিমাপ করার ক্ষেত্রে সংবাদমাধ্যমগুলো ব্যবহার করে একেক ধরনের সূচক। পড়ুন, এ নিয়ে সাম্প্রতিক গবেষণার মাধ্যমে নতুন কী জানা গেছে।

BBC Newsnight NHS investigations lessons learned

কেস স্টাডি

যেভাবে ব্রিটিশ স্বাস্থ্যসেবা কেলেঙ্কারির স্বরূপ উন্মোচন করেছে বিবিসি নিউজনাইট

যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবা ব্যবস্থা নিয়ে ছোট একটি অনুসন্ধানের পরিকল্পনা করেছিল বিবিসি নিউজনাইট। কিন্তু পরবর্তীতে এক বছরব্যাপী অনুসন্ধানে বেরিয়ে আসে নানাবিধ অনিয়ম-অব্যবস্থাপনার বিস্তারিত চিত্র। পড়ুন, পুরস্কারজয়ী অনুসন্ধানটির নেপথ্যের গল্প ও অভিজ্ঞতা-পরামর্শ।